নিজস্ব প্রতিনিধি: করোনার সময়ে যখন পুরো বিশ্ব হিমসিম খেয়ে চলেছে তখন ২০২০ সালের ১৩ই সেপ্টেম্বর রবিবার ১৩ জন বন্ধুদের আড্ডায় সোহেল হোসেন (প্রতিষ্ঠাতা FCBF) প্রস্তাব রাখেন সমাজের জন্য কিছু করার । সোহেল হোসেনের উদ্যোগে এবং বন্ধুদের যৌথ সিদ্ধান্তে সেদিন জন্ম হয় স্বেচ্ছাসেবী সংগঠন এবং নাম রাখা হয় ফ্রেন্ড সার্কেল ব্লাড ব্যাংক FCBB ।

অতঃপর ২০২০ সালের ১৬ সেপ্টেম্বর বুধবার আনুষ্ঠানিক ভাবে পথচলা শুরু হয় রক্তদানের মাধ্যমে । সেই দিনটি’কে স্মরণীয় করে রাখার জন্য প্রতিষ্ঠা’সময় ধরা হয় ১৬ সেপ্টেম্বর ২০২০ । এই প্রতিষ্ঠা লগ্নে যাদের অবদান ছিলো তারা হলেন সোহেল হোসেন, রেজওয়ান আহমেদ রিফাত, সবুজ হোসেন ও রাকিবুল হাসান পলাশ । এই ৪ জন ব্যক্তির নেতৃত্ব স্বেচ্ছাসেবী সংগঠন ফ্রেন্ড সার্কেল ব্লাড ফাউন্ডেশন FCBF এর কার্যক্রম চলতে থাকে । যেহেতু এই স্বেচ্ছাসেবী সংগঠনটি ছিলো সেচ্ছায় রক্তদান বিষয়ক সেহেতু রক্তদানের মাধ্যমে সংগঠন পরিচালনা শুরু করা হয় । রক্তদানের ক্ষেত্রে গ্রামের মানুষ অনেক অসচেতন থাকার কারণে তখন তাদের রক্ত ম্যানেজ করতে অনেক পরিশ্রম করতে হতো । সামাজিক যোগাযোগের মাধ্যমে তাদের পরিচিত বড় ভাই, বন্ধু, ছোট ভাই সবাইকে রক্তদানের উপকারীতা বিষয়ে সচেতন করতে থাকে এবং পাশাপাশি সদস্য হতে উৎসাহিত করতে থাকে । ধীরে ধীরে একটা সময় তাদের সদস্য বৃদ্ধি পেতে থাকে এবং সেচ্ছায় রক্তদানের পরিমাণ বাড়তে থাকে ।

সমাজে রক্তের পাশাপাশি আরও বিভিন্ন সমস্যা বিদ্যমান তখন স্বেচ্ছাসেবী সংগঠন ফ্রেন্ড সার্কেল ব্লাড ব্যাংক FCBB এর মাধ্যমে বিভিন্ন সামাজিক কাজে অংশগ্রহণেন সিদ্ধান্ত গ্রহণ করেন।তাদের এই স্বেচ্ছাসেবী সংগঠন গড়ে তোলার পেছনে মূলমন্ত্র ছিলো তাদের অঞ্চলের অসচেতন মানুষ’কে সচেতন করা এবং মনিরামপুর উপজেলা ব্যাপি সমাজসেবা করা । যখন যার যেটা প্রয়োজন হবে তখন তাদের পাশে আমরা ফ্রেন্ড সার্কেল ব্লাড ব্যাংক FCBB পরিবার সহযোগিতার হাত বাড়িয়ে দিবে ।ইতিমধ্যে সংগঠনটি বিনামূল্যে রক্ত দান,ব্লাড ক্যাম্পেইনিং,বৃক্ষরোপন,মাদক,বাল্যবিবাহ বিরোধী সমাবেশ, হুইলচেয়ার বিতরণ,মেডিকেল ক্যাম্প,অসহায় মানুষকে খাদ্য দিয়ে সহযোগিতা, এতিম ও অসহায় বাচ্চাদের পোশাক সহ বিভিন্ন আর্থিক সহযোগীতা সহ সকল প্রকার সামাজিক ও মানবিক কাজ করছে। নিজ উপজেলা ব্যাতিত পাশ্ববর্তী উপজেলা কেশবপুর এবং যশোর কোতয়ালি থানায় ব্যপক হারে সাড়া ফেলে ।পরবর্তীতে ২০২১ সালের ১৮ জুন শুক্রবার নতুন ভাবে সিদ্ধান্ত গ্রহণ করে সংগঠনের নাম রাখা হয় ‘ফ্রেন্ড সার্কেল ব্লাড ফাউন্ডেশন FCBF’।